(বিএনপি কমিউনিকেশনস)   —   আগস্ট ২০১৭ জুড়ে বাংলাদেশের উত্তর ও মধ্যাঞ্চলের ৩৩ জেলার কোটি কোটি মানুষ বছরের দ্বিতীয় দফার ভয়াবহ বন্যায় নিজেদের বাসস্থান, ফসলের মাঠ, গবাদি পশুসহ সর্বস্ব হারিয়ে অনাহারে, অর্ধাহারে, রোগে-শোকে নিদারুন অবর্ণনীয় কষ্টে খোলা আকাশের নিচে অসহায় মানবেতর জীবন যাপন করছে। ঘাতক বন্যা কেড়ে নিয়েছে শতাধিক শিশু, নারী ও পুরুষকে । তাঁদের কবর দেয়ার জন্য শুকনো মাটিও পাওয়া যায়নি কোথাও। এর সাথে ব্যাপকহারে বৃদ্ধি পেয়েছে পানিবাহিত ডায়রিয়া, কলেরাসহ নানা ভয়ঙ্কর ব্যাধি।

এই প্রেক্ষাপটে, বিএনপি চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া বুধবার, আগস্ট ১৬, দুপুরে বন্যার্তের সাহায্যে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে টুইট করেন। তিনি টুইটারে লিখেন,

“বন্যার্তদের সাহায্যের জন্য দুর্নীতিবাজ সরকারের করুণার আশায় আমরা বসে থাকতে পারি না, আসুন বিএনপি’র নেতাকর্মীরাসহ সবাই এখনি এগিয়ে আসি।”

এর আগে দলের মহাসচিব ও শীর্ষ নেতাদের বন্যার্তের সাহায্যে তাঁদের পাশে গিয়ে দাঁড়াতে বলেন বিএনপি চেয়ারপার্সন । নেতাদের ঢাকায় না থেকে নিজ নিজ এলাকায় মানুষের পাশে দাঁড়ানোর আহ্ববান জানান তিনি। এই ব্যাপারে গণমাধ্যমে বিবৃতি পাঠান সাবেক প্রধানমন্ত্রী বেগম জিয়া।

দলের প্রধান নেতা বেগম জিয়ার আহ্বানে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বন্যা শুরুর প্রথম দিকেই দেশের উত্তর ও মধ্যাঞ্চলের বন্যা উপদ্রুত এলাকায় ছুটে গিয়ে ত্রাণ সামগ্রী বিতরণ শুরু করেন। বন্যার ভয়াবহ অবস্থা নিজ চোখে দেখে ঢাকায় ফিরে এসে অতিদ্রুত দলের পক্ষ থেকে ‘কেন্দ্রীয় ত্রাণকমিটি গঠন’ করে সুপরিকল্পিত কার্যক্রম হাতে নেন তিনি। দেশের বন্যাকবলিত মানুষের সহযোগিতার জন্য বিএনপির পক্ষ থেকে ইতোমধ্যে একটি ব্যাংক একাউন্ট খোলা হয়েছে।

বন্যা দুর্গতদের সহযোগিতায় বিএনপির একাউন্ট – বাংলাদেশ জাতীয়তাবাদী দল, কেন্দ্রীয় ত্রাণ ও পুনর্বাসন কমিটি, চলতি হিসাব নং-২১৯১১, পূবালী ব্যাংক, নয়াপল্টন শাখা, ঢাকা-১০০০।

ইতোমধ্যে সারা দেশে বিএনপির পক্ষে বন্যা দুর্গতদের মাঝে ত্রাণ বিতরণ করছে বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা।

বাংলাদেশে ব্যাপক বন্যায় ক্ষতিগ্রস্ত অসহায় ও নিরন্ন মানুষের পাশে দাঁড়াতে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি গঠিত জাতীয় ত্রাণ ও পুনর্বাসন কমিটি নিয়মিত বন্যাকবলিত এলাকাগুলোতে ত্রাণ কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এছাড়া বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের সকল পর্যায়ের নেতাকর্মীরা দলের কেন্দ্রীয় ত্রাণ তহবিলে নিজ নিজ সাধ্যমতো সাহায্য সহযোগিতা করছেন। বিএনপি‘র বিভাগীয় ত্রাণ টিম এবং স্থানীয় বিএনপি নেতৃবৃন্দ নিয়মিত বন্যাকবলিত প্রত্যন্ত অঞ্চলে গিয়ে দুর্গত মানুষদের মাঝে ত্রাণ তৎপরতা চালিয়ে যাচ্ছেন।

শুক্রবার, আগস্ট ২৫, বিএনপির ত্রাণ কার্যক্রম –

ঠাকুরগাঁও জেলা

বিএনপি জাতীয় নির্বাহী কমিটির যুগ্ম মহাসচিব এ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল এর নেতৃত্বে ঠাকুরগাঁও জেলায় বন্যাকবলিত মানুষের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন – বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য ডা: ফরহাদ হালিম ডোনার, বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সহ-তথ্য ও গবেষনা বিষয়ক সম্পাদক কাদের গনি চৌধুরী, ড্যাব নেতা ডা: আবদুল করিম, ডা: আবদুস সালাম প্রমূখ।

টাঙ্গাইল জেলা

বিএনপি জাতীয় নির্বাহী কমিটির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী এর নেতৃত্বে টাঙ্গাইল জেলাধীন ভুয়াপুর উপজেলায় বিস্তীর্ণ অঞ্চলে ত্রাণ বিতরণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন-যুবদলের সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু, বিএনপি’র জাতীয় নির্বাহী কমিটির ক্রীড়া বিষযক সম্পাদক আমিনুল হক, বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য ওবায়দুল হক নাসির, জেলা বিএনপি’র সভাপতি কৃষিবিদ শামসুল আলম তোফা প্রমূখ।

সিরাজগঞ্জ জেলা

সিরাজগঞ্জের বেলকুচি ও এনায়েতপুরে বন্যার্তদের মধ্যে ত্রাণ বিতরণ করেন বিএনপির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট রুহুল কুদ্দুস তালুকদার দুলু।
বিএনপির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট রুহুল কুদ্দুস তালুকদার দুলু বলেছেন, এবারের ভয়াবহ বন্যায় প্রকৃত ক্ষতিগ্রস্ত বানভাসিরা সরকারের দেয়া ত্রাণসামগ্রী পাচ্ছে না। শুধুমাত্র আওয়ামী লীগের করা তালিকায় নিজের নেতাকর্মীদের মধ্যে ত্রাণসামগ্রী বিতরণ করা হচ্ছে।
ত্রাণ বিতরণকালে সিরাজগঞ্জ জেলা বিএনপির সহ-সভাপতি রাকিবুল করিম খান পাপ্পু, সাধারণ সম্পাদক সাইদুর রহমান বাচ্ছু, যুগ্ম সাধারণ সম্পাদক হারুনর রশিদ খান হাসান ও চৌহালী উপজেলা ভাইস চেয়ারম্যান, থানা বিএনপি সভাপতি লিয়াকত আলীসহ বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

গাইবান্দা জেলা 

বিএনপি কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও সাবেক এমপি রওশন আরা ফরিদের উদ্যোগে গাইবান্ধা সদর উপজেলার মোল্লারচর ইউনিয়নের ৯টি ওয়ার্ডের বন্যার্ত দুঃস্থ ও ক্ষতিগস্ত অসহায় মানুষদের মধ্যে ত্রাণ বিতরণ করা হয়। ত্রাণ সামগ্রীর মধ্যে রয়েছে চাল, ডাল, আলু, লবণ।

ত্রাণ সামগ্রী বিতরণকালে উপস্থিত ছিলেন গাইবান্ধা সদর উপজেলা বিএনপির সাবেক সভাপতি মুক্তিযোদ্ধা আব্দুল মান্নান সরকার, শহর বিএনপির সহ-সভাপতি খন্দকার ওমর ফারুক সেলু, জেলা কৃষক দলের সাধারণ সম্পাদক মোস্তাক আহমেদ, জেলা যুবদলের যুগ্ম আহবায়ক আব্দুর রাজ্জাক ভুটটু, জেলা কৃষক দলের সহ-সভাপতি আব্দুল হাই, শহর যুবদলের সভাপতি রাগিব হাসান উৎপল, জেলা যুবদলের সদস্য সাইমুন ইসলাম শহিদ, শহর বিএনপি নেতা তালুকদার বাবু, মোল্লারচর ইউনিয়ন বিএনপি নেতা শাহাদত হোসেন মন্ডল, জাতীয়তাবাদী মহিলা দলের সাধারণ সম্পাদক ঝর্না মান্নান, রুবী আলম, লাইলী বেগম, হিরু মিয়া প্রমুখ।

শুক্রবার দুপুরে সাদুল্যাপুর উপজেলার রসুলপুর, জামালপুর, দামোদরপুর ও সাদুল্যাপুর সদর ইউনিয়নের সাদুল্যাপুর থানা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে এসব ত্রাণ বিতরণ করা হয়। বন্যায় ক্ষতিগ্রস্ত প্রায় ১ হাজার মানুষের মধ্যে ত্রাণ বিতরণ করেন নেতাকর্মীরা।ত্রাণ সামগ্রীর মধ্যে রয়েছে- চাল, ডাল, আলু, লবণ, পিয়াজ, চিনি, ওষুধ।

এসময় উপস্থিত ছিলেন জেলা বিএনপির সভাপতি অধ্যাপক ডা. মইনুল হাসান সাদিক, জেলা বিএনিপর সাংগঠনিক সম্পাদক আনিছুর রহমান নাদিম, সাদুল্যাপুর থানা বিএনপির সভাপতি ও উপজেলা ভাইস চেয়ারম্যান শামসুল হাসান, সাধারণ সম্পাদক অ্যাড. আব্দুস সালাম, সাংগঠনিক সম্পাদক আনোয়ারুল হক, দপ্তর সম্পাদক মোস্তফা রহমান, যুবদলের ভারপ্রাপ্ত সভাপতি আতাউর রহমান, সাবেক ইউপি সদস্য শাহজাহান, মাসুদ মিয়া, সোহেল রহমান, শাহিন মিয়া, উজ্জল, শফিকুর রহমান খোকা, সোহান মিয়া, মানিক মিয়া প্রমুখ।

সিলেট

শুক্রবার সিলেট সদর উপজেলার বিভিন্ন ইউনিয়নের প্রায় ৭-৮ টি গ্রামে বন্যায় প্লাবিত অসহায় মানুষদের মাঝে বিএনপি চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়া ও দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান দেশনায়ক তারেক রহমানের পক্ষে ত্রাণ বিতরণ করেন চেয়ারপার্সনের উপদেষ্টা মন্ডলীর সদস্য খন্দকার আব্দুল মুক্তাদির।

রংপুর

শুক্রবার জাতীয়তাবাদী ছাত্রদলের উদ্যোগে রংপুর বন্যা কবলিত এলাকায় ত্রাণ বিতরণ করা হয়েছে। সংগঠনটির কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক ওমর ফারুক মুন্নার নেতৃত্বে জেলার পীরগাছা থানার তাম্বুলপুর ইউনিয়নে পাঁচ শতাধিক পরিবারের মাঝে এই ত্রাণ বিতরণ করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন, জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক মো. শফি কামাল, শরিফুল ইসমাল ডালেস, প্রচার সম্পাদক ফিরোজ আলম, পীরগাছা উপজেলার ভাইস চেয়ারম্যান ফরহাদ হোসেন অনু, জেলা ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম জাহিদ, রংপুর সরকারি কলেজ ছাত্রদল সভাপতি এপোলো চোধুরী এবং জেলা ও পীরগাছা উপজেলার বিএনপি যুবদল-ছাত্রদল এর বিভিন্ন ইউনিটের নেতৃবৃন্দ।

এছাড়া ঢাকা মহানগর উত্তর ছাত্রদল এর সহ-সাধারন সম্পাদক মোজাহিদুল ইসলাম পারভেজ, ঢাকা কলেজ ছাত্রদলের সহ-সাংঠনিক সম্পাদক জিয়াউর রহমান খন্দকার, ঢাকা মহানগর দক্ষিনের ছাত্রনেতা যুবরাজ মো. রাসেল, রুবেল খান রাজ, ফয়সাল আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।