(বিএনপি কমিউনিকেশন)   —  বুধবার, ডিসেম্বর ৬, ২০১৭, বেলা ১১টায় নয়াপল্টনস্থ বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি’র এক যৌথসভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সভায় বিএনপি’র সিনিয়র যুগ্ম মহাসচিব, যুগ্ম মহাসচিববৃন্দ, সাংগঠনিক সম্পাদকবৃন্দ, ঢাকা মহানগর বিএনপি (উত্তর ও দক্ষিণ) এবং বিএনপি’র অঙ্গ ও সহযোগী সংগঠন সমূহের কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদকগণ উপস্থিত ছিলেন।

সভায় মহান বিজয় দিবস এবং শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে সর্বসম্মতিক্রমে নিম্নলিখিত কর্মসূচি গ্রহণ করা হয়। সভায় বিএনপি’র প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, মহান স্বাধীনতার ঘোষক ও সাবেক সফল রাষ্ট্রপতি শহীদ জিয়াউর রহমান বীর উত্তম এর প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে তাঁর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করা হয়।

মহান বিজয় দিবস উপলক্ষে শুক্রবার, ডিসেম্বর ১৫, ২০১৭ থেকে রোববার,  ডিসেম্বর ২৪, ২০১৭ পর্যন্ত ১০দিন ব্যাপী বিএনপি’র কর্মসূচি –

পতাকা উত্তোলন

১। মহান বিজয় দিবস উপলক্ষে নয়াপল্টনস্থ বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হবে।  

আলোচনা

২। মহান বিজয় দিবস উপলক্ষে বিএনপি’র উদ্যোগে মঙ্গলবার, ডিসেম্বর ১৯ ২০১৭, মহানগর নাট্যমঞ্চে বেলা ২টায় আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

স্মৃতিসৌধ ও সমাধিতে শ্রদ্ধা জ্ঞাপন   

৩। মহান বিজয় দিবস উপলক্ষে শনিবার, ডিসেম্বর ১৬, ভোরে বিএনপি চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়ার নেতৃত্বে বিএনপি’র জাতীয় নেতৃবৃন্দসহ সকল পর্যায়ের নেতাকর্মীরা জাতীয় স্মৃতিসৌধে গমন ও শহীদ বীর মুক্তিযোদ্ধাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন এবং পুষ্পস্তবক অর্পণ। সাভায় জাতীয় স্মৃতিসৌধ থেকে ফিরে দেশনেত্রী বেগম খালেদা জিয়ার নেতৃত্বে বিএনপি’র জাতীয় নেতৃবৃন্দসহ সকল পর্যায়ের নেতাকর্মীরা মহান স্বাধীনতার ঘোষক শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সমাধিতে পুষ্পমাল্য অর্পণ ও ফাতেহা পাঠ করবেন।

বিজয় শোভাযাত্রা

৪। দিবসটি উপলক্ষে ঢাকা মহানগর (উত্তর ও দক্ষিণ) বিএনপি’র উদ্যোগে রোববার, ডিসেম্বর ১৭, ২০১৭ বিজয় শোভাযাত্রা অনুষ্ঠানের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। উক্ত শোভাযাত্রায় বিএনপি’র সকল অঙ্গ ও সহযোগী সংগঠন অংশগ্রহণ করবে।

প্রকাশনা 

৫। এছাড়াও দিবসটি উপলক্ষে দলের পক্ষ থেকে পোস্টার প্রকাশ এবং অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো নিজস্ব আঙ্গিকে কর্মসূচি প্রণয়ণ ও পালন করবে।

মুক্তিযোদ্ধা সমাবেশ

৬। দিবসটি উপলক্ষে জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দল কর্তৃক মাসব্যাপী কর্মসূচি পালনের সিদ্ধান্ত গৃহীত হয়। দিবসটি উপলক্ষে মুক্তিযোদ্ধা দলের উদ্যোগে রাজধানীতে রোববার, ডিসেম্বর ২৪, ২০১৭ ঢাকায় বিশাল মুক্তিযোদ্ধা সমাবেশ অনুষ্ঠানের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

৭। অনুরূপভাবে স্থানীয় সুবিধানুযায়ী মহান বিজয় দিবস উপলক্ষে সারাদেশে বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো বিভিন্ন কর্মসূচি পালন করবে।

৮। মহান বিজয় দিবস উপলক্ষে বিএনপি চেয়াপার্সনের গুলশানস্থ কার্যালয় এবং নয়াপল্টনস্থ বিএনপি কেন্দ্রীয় কার্যালয় আলোকসজ্জায় সজ্জিত করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। পাশাপাশি দেশব্যাপী দলীয় কার্যালয়গুলোতেও আলোকসজ্জা করার প্রস্তাব গৃহীত হয়।

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে কর্মসূচি –

১। বৃহস্পতিবার, ডিসেম্বর ১৪, শহীদ বুদ্ধিজীবি দিবস উপলক্ষে নয়াপল্টনস্থ বিএনপি কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশে দলীয় কার্যালয়গুলোতে জাতীয় পতাকা অর্ধ:নমিতকরণ ও কালো পতাকা উত্তোলন করা হবে। দিবসটি উপলক্ষে ঢাকাসহ সারাদেশে দলীয় উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। ঢাকায় বুধবার, ডিসেম্বর ১৩, ২০১৭ মহানগর বিএনপি’র উদ্যোগে নাট্যমঞ্চে বেলা ২টায় আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

২। বৃহস্পতিবার, ডিসেম্বর ১৪, ২০১৭ সকালে বিএনপি চেয়ারপার্সন দেশনেত্রী বেগম খালেদা জিয়ার নেতৃত্বে বিএনপি’র জাতীয় নেতৃবৃন্দ মিরপুরস্থ শহীদ বুদ্ধিজীবি মাজারে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা ও পুষ্পার্ঘ্য অর্পণ করবেন।

যৌথসভায় মহান বিজয় দিবস এবং শহীদ বুদ্ধিজীবি দিবস উপলক্ষে গৃহীত কর্মসূচি সফল করতে ঢাকাসহ সারাদেশের বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের সকল পর্যায়ের নেতা-কর্মীদের আহবান জানানো হয়েছে।

যৌথসভার প্রস্তাবাবলী –

যৌথসভায় বিএনপি চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়া, বিএনপি’র সিনিয়র ভাইস চেয়ারম্যান জনাব তারেক রহমান এর বিরুদ্ধে মিথ্যা মামলায় গ্রেফতারী পরোয়ানা জারীর ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়।

গতকাল বিএনপি চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়া মিথ্যা মামলায় আদালতে হাজিরা শেষে ফেরার পথে তাঁকে অভ্যর্থনা জানাতে অপেক্ষমান বিএনপি নেতাকর্মীদের ওপর পুলিশী হামলা, গ্রেফতার এবং নেতাকর্মীদের আহত করার ঘটনায় তীব্র নিন্দা জানানো হয়। সভায় বিএনপি’র ক্রীড়া বিষয়ক সম্পাদক দেশের সাবেক জাতীয় ফুটবল দলের অধিনায়ক আমিনুল হক, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি’র সাংগঠনিক সম্পাদক রফিকুল ইসলাম রাসেলসহ শতাধিক নেতাকর্মীকে গ্রেফতার এবং অসংখ্য নেতাকর্মী পুলিশের লাঠিচার্জ ও রাবার বুলেট নিক্ষেপে আহত হওয়ার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে গ্রেফতারকৃত নেতাকর্মীদের নি:শর্ত মুক্তির জোর দাবি জানানো হয়। পাশাপাশি সারাদেশে বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের সকল পর্যায়ের নেতাকর্মীদের বিরুদ্ধে রাজনৈতিক উদ্দেশ্যপ্রনোদিত মামলায় গ্রেফতার, কারান্তরীণ ও নাজেহাল করার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে এই ধরণের ন্যাক্কারজনক কর্মমান্ডের বিরুদ্ধেও তীব্র প্রতিবাদ জানানো হয়। সভায় অবিলম্বে এধরণের ন্যাক্কারজনক ও হিং¯্রাশ্রয়ী কর্মকান্ড থেকে সরকারকে সরে আসার আহবান জানানো হয়।